সোমবার, মে ২০, ২০২৪
Homeজাতীয়বয়লার মুরগির দামের পিছনে কলকাঠি নাড়ছে ফিট কোম্পানী এদের হাতে জিম্মি বয়লার...

বয়লার মুরগির দামের পিছনে কলকাঠি নাড়ছে ফিট কোম্পানী এদের হাতে জিম্মি বয়লার ব্যবসায়ীরা

আনিছ মাহমুদ লিমন

spot_img

বয়লার মুরগির এত দাম কেন এর আসল রহস্য কি? সরজমিনে অনুসন্ধান করে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের গুরে বয়লার মুরগির ব্যবসায়ী খামারিদের সাথে কথা বলে জানাযায় আসল রহস্য। বয়লার মুরগির এত দাম বাড়ার কারণ জানতে চাইলে তারা সাংবাদিকদের বলেন আমরা বেশি দামে মুরগির বাচ্চাগুলো কিনে নিয়ে আসি এবং খাবারের উপযোগী করতে যেসব খাবার মুরগি গুলোকে খাওয়াতে হয় তার মধ্যে এক নাম্বারে ফিট, এই ফিটের অতিরিক্ত দাম হওয়ার কারণে বাজারে আমরাও কম দামে মুরগি বিক্রি করতে পারছি না, আমাদের ও লাভ হচ্ছে সীমিত ।

আমরা যারা বয়লার মুরগির ব্যবসায়ী অর্থাৎ খামারি রয়েছি তারা মুরগির খাবার ফিট কোম্পানি গুলোর কাছে জিম্মি উনারা প্রতিমাসে বিভিন্ন অজুহাত দেখিয়ে আমাদের কাছ থেকে খাবারের দাম দ্বিগুণ করে নিচ্ছে। তাই আমরা যদি কম দামে মুরগিগুলো বিক্রি করি তাহলে আমাদের কোন লাভ থাকে না, অনেক সময় এই মুরগিগুলো অতিরিক্ত গরমের কারণে স্টক করে মারা যায়।

আমরা যদি একসাথে ৫০০ মুরগির বাচ্চা খামারে তুলি তা থেকে বিভিন্ন সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মিনিমাম ৭০-১০০ মুরগি মারা যায় তাহলে আমরা কিভাবে? কম দামে এই মুরগিগুলো বাজারে বিক্রি করব।

তারা আরো বলেন এই ফিড কম্পানি গুলো সবকিছুর মতো সিন্ডিকেট করে ব্যবসা চালিয়ে যাচ্ছে, এদিকে নজরদারি বাড়ানো দরকার সরকারের । সরকারের নির্ধারণ করা মূল্য যদি বস্তার উপরে লেখা থাকতো তাহলে বয়লার মুরগির খাবার ফিট ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ব্যবসা করতে পারত না। তাহলে আমরাও কম দামে মুরগি বিক্রি করতে পারতাম আর ক্রেতারাও কম দামে কিনে খেতে পারতো।ফিট ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণেই ক্রেতাদের উপরে সেই প্রভাব পড়ছে।

এরপরে যারা খামারিদের থেকে মুরগি গুলো কিনে ট্রাক অথবা পিকআপ ভ্যানে করে ঢাকার পাইকারি বাজারে নিয়ে যায়, তাদের দিতে হচ্ছে রাস্তার বিভিন্ন মোড়ে মোড়ে পরিবহন চাঁদা বাজদের চাঁদা । এই সকল কিছুর প্রভাব পড়ছে ভোক্তাদের মাথার উপরে।

- Advertisement -spot_img
spot_img

সর্বশেষ খবর

spot_img
আরও খবর
spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here